Join Our Telegram Channel

Join Our Telegram Group

পলিটেকনিক কলেজে ভর্তির জন্য এবছরের কোন JEXPO 2024 & VOCLET 2024 প্রবেশিকা পরীক্ষা হবে না, নাম্বারের ভিত্তিতে কলেজে ভর্তি

পলিটেকনিক কলেজে ভর্তির জন্য এবছরের কোন প্রবেশিকা পরীক্ষা হবে না তোমাদের নাম্বারের ভিত্তিতে কলেজে ভর্তি হবে, সে নিয়ে অফিসিয়াল এই বিজ্ঞপ্তিটি প্রত্যেকটি কলেজকে পাঠানো হয়েছে। এবং নতুন ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। 
বিস্তারিত জানতে :https://youtu.be/w3iRpiZpN_A
JEXPO & VOCLET নামক প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে অন্যান্য বছর পলিটেকনিকে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে থাকে পশ্চিমবঙ্গের মধ্যে। কিন্তু এবছর অন্যরকম সিদ্ধান্ত  নিতে দেখা গেল বৃত্তিমূলক  শিক্ষা দপ্তর অর্থাৎ কারিগরি ভবনের তরফ থেকে। 
প্রথম বর্ষে ভর্তির জন্য মাধ্যমিক বা সমতুল্য নাম্বারের ওপর মূল্যায়ন করে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। 
দ্বিতীয় বর্ষের ভর্তির জন্য নির্দিষ্ট নাম্বারের ভিত্তিতে প্রক্রিয়া সম্পূর্ণ হবে সেক্ষেত্রে আইটিআই ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নাম্বার দেখা হবে।। 
কারিগরি ভবনের এই সিদ্ধান্তের ওপর বহু সংখ্যক স্টুডেন্ট সহমত এবং কিছু সংখ্যক স্টুডেন্ট মেনে নিতে পারছে না। এর পিছনে নির্দিষ্ট কারন উল্লেখ করা হয়েছে। 

সেই কারণগুলির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল :
১)অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে মাধ্যমিক পরীক্ষার সময় পড়ুয়ারা ফলাফল ভালো না করতে পারলেও ভবিষ্যতে কঠোর পরিশ্রমের মাধ্যমে প্রবেশিকা পরীক্ষায় ভালো ফলাফল করে, কিন্তু নাম্বারের ভিত্তিতে মূল্যায়ন করে কলেজের ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ হলে সেই সমস্ত পড়ুয়ারা  নিজেদের মেধা প্রকাশ করার সুযোগ থেকে বঞ্চিত হবে. 

২) কোভিড সময়কালে যে সমস্ত পড়ুয়ারা মাধ্যমে উত্তীর্ণ হয়েছে সেই সমস্ত পড়ুয়াদের, তুলনামূলকভাবে অনেক ভালো ফলাফল পেতে দেখা গিয়েছে, কিন্তু বাস্তবে সেই সমস্ত পড়ুয়াদের মেধা যাচাই করা হলে, অথবা যদি পরীক্ষা নেওয়া হতো সেক্ষেত্রে এত ভালো ফলাফল করতে পারত না।
এ বিষয়ে বিস্তারিত জানতে : Click Here
কারিগরি ভবনের সিদ্ধান্ত অনুযায়ী ফেব্রুয়ারি মাসেই আবেদন প্রক্রিয়া শুরু হবে। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.